Available in: English   Bahasa   Bengali   Go to media page

মিষ্টি জীবনের জন্য গ্র্যান্ডশেখের পরামর্শ

মাওলানা শেখ হিশাম কাব্বানি

১ জুন, ২০১৫ | #ফেনটনজাওইয়া, মিশিগান

১৯৭৩ সালে, শাবানের ১৫ তারিখে, গ্র্যান্ডশেখ আব্দুল্লাহ আদ-দাগেস্তানী (কা. সি.) লেবাননের বৈরুতে আমাদের বাড়িতে ছিলেন। তিনি আমাদের বললেন, “ইনশাআল্লাহ, তোমাদের জীবনকে মধুর, স্বর্গীয় মিষ্টি করার জন্য বাজারে যেয়ো না; যদি খুঁজে পাও তবে মরসুমের ও মরসুম ছাড়া যে ফল পাওয়া যায় (অন্য কোথাও) যা খুশি কিনে আনো”। সেই সময় জিনিসপত্র খুঁজে পাওয়া মুশকিল ছিল, এখানকার মতো নয় যে তোমরা যে কোনও সময় যেকোনও কিছু খুঁজে পাবে! তবুও, আমরা সেগুলি পেলাম এবং এটি এই হলের মতোই বিশাল জায়গা ছিল, টেবিলে এবং মেঝেতে লোকেরা ফল আনছিল! তিনি বলেছিলেন, "আমরা লাইলাতুল-বারাআর আওরাদ আবৃত্তি করব। অনেক ঘটনা ঘটতে চলেছে, তবে তোমরা রক্ষা পাবে, এবং ইনশাআল্লাহ তোমাদের মধ্যে কয়েকজন মাহদি (আ.) এর সময় থাকবে। আমরা আওরাদ পড়ার সাথে সাথে লোকেরা ফল খেতে পারে এবং এতে তাদের জীবন এই ফলের মতো মিষ্টি হয়ে যাবে, ইনশাআল্লাহ!”

সুতরাং, আজ মাওলানা শেখ নাজিমের (কা. সা.) কাছ থেকে আমার হৃদয়ে এটা এসেছে যেন একইরকম আমরা করি। কারণ বিশ্ব ফুটছে! রক্ষা পাওয়ার জন্য এবং তোমাদের জীবনটি মিষ্টি হওয়ার জন্য, তোমরা যতটা পার ফল নিয়ে আস। কিছু লোক রস নিয়ে এসেছিল, ঠিক আছে। যে কোনও কিছু, এমনকি পানিও ঠিক আছে, কারণ এটি যিকরের বারাকাহ। সেই রাতের বারাকাহ, নিসফ শাবান আমাদের জন্য যথেষ্ট, ইনশাআল্লাহ।

শা’বানের ১৫ তম দিন থেকে বেহেশতি নববর্ষের শুরু। আল্লাহ রব্বুল আলামিন আমাদেরকে এ রাতের তাজাল্লির মাধ্যমে আশীর্বাদ করুন, যেখানে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা প্রথম আকাশে অবতীর্ণ হবেন এবং আগত বছরে যা ঘটবে তা তাঁর ফেরেশতাদের জানিয়ে দেবেন বলে উল্লেখ করা হয়েছে। এই রাতটি যারা উদযাপন করে, এমনকি বিভিন্ন টাইম জোনে থেকেও, তাদের জন্য এটি গ্রহণযোগ্য। যদি এখন সেখানে সকাল হয়, তারা রাতটি পর্যবেক্ষণ করে থাকলে, এটি তাদের জন্য গৃহীত হবে। আমরা রাতটি পালন করব এবং তা গ্রহণযোগ্য হবে। আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা তাঁর ফেরেশতাদের জানিয়ে দেবেন যে আমরা বসে তাঁর প্রশংসা করছি এবং সেই অনুসারে পুরষ্কারও অনেক বেশি হবে!

ঘটতে যাওয়া সামনের ঘটনাগুলিও অবহিত করা হবে। ফেরেশতাদের কাছে যা জানানো হয়েছে সে বিষয়ে আমি যেতে চাই না, কারণ তা এখনও আগাম, তবে আমরা বলি: আল্লাহ তাআলা আমাদেরকে একটি সুন্দর জীবন এবং লড়াইবিহীন জীবন দান করুন। তর্ক করো না! যুক্তি শয়তানের আর আত্মসমর্পণ রহমান থেকে, তাই আপনি বেছে নিন কোনটি নেবে।

আমরা দোয়া করি আল্লাহ তাআলা আমাদেরকে তাঁর প্রতি আনুগত্যের যে পোশাক তাতে সজ্জিত করুন যেন তাঁর আদেশ ও সিদ্ধান্তের প্রতি আত্মসমর্পণ করতে এবং সাইয়্যিদিনা মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি ভালবাসা প্রদর্শন করতে পারি!

দ্বি হুরমতিল্ হবিব, বি হুরমতি আল-ফা-তিহা।

সূত্র: http://sufilive.com

UA-984942-2